Header Ads

  • Breaking News

    firmware file

    Firmware কি? Firmware file বা Flash file সম্পর্কে বিস্তারিত
    একটি মোবাইল দুইটি জিনিস দ্বারা সম্পুর্ন রুপে চালিত হয় । প্রথমটি Hardware দ্বিতীয়টি software.
    Hardware হচ্ছে মোবাইলে ব্যাবহৃত পার্স বা কম্পুনেন্ট, কেচিং, মাদারবোর্ড। অন্ন ভাবে বলা যায় যে, মোবাইলে ব্যাবহৃত যা কিছু দেখা যায় ও ধরা যায় তাকেই Mobile Hardware বলে।
    আর মোবাইল টি চালু হয়া থেকে শুরু করে যত ধরণের প্রোগ্রাম ব্যাবহার করা হয়, মোবাইলে software এর মাধ্যমে।
    অন্ন ভাবে বলা যায়- মোবাইল চালিত হতে এমন যা কিছু ব্যাবহৃত হয় এবং সেটি ধরা বা ছুঁয়া যায় না তাকে software বলে। মোবাইলের ভাষায় একে অনেকে Flash File, / Firmware বলে থাকে।

    আর Mobile Firmware ( Software )  হল এমন ফাইল যা সিস্টেমে যোগ করা হয় এমনকি একটি সিস্টেম প্রতিস্থাপনও করতে পারে। Flash File গুলো শুধুমাত্র সিস্টেম পার্টিশনে পরিবর্তন আনতে পারে না কিন্তু বুট পার্টিশন বা ইউজার ডাটাএর মতো অন্য পার্টিশনেও পরিবর্তন করতে পারে।

    Flash File এর মাধ্যমে যে কাজ  করতে পারবেন,  মোবাইল এর সিস্টেম প্রোগ্রাম পুনরুদ্ধার করা। (স্টক বা TWRP মত কাস্টম পুনরুদ্ধার) থেকে flashable,করতে পারবেন।

    একটু সহজ ভাবে বলতে গেলে বলা যায়-
    আমরা যারা টেকনেশিয়ান আছি তারা মোবাইল রিপেয়ারিং করে থাকি দুইটি প্রক্রিয়ায়।
    এক হার্ডওয়্যার
    অন্ন টি সফটওয়্যার
    যেমন বলা যেতে পারে একটি মোবাইল ডেড হয়। সেটি Hardware এর সমস্যা হতে পারে আবার Software এর সমস্যা ও হতে পারে।
    আর যেটা Harware এর জন্য সমস্যা হয় সেটা সফটওয়্যার দিয়ে সারা বছর চেষ্টা করলেও ঠিক হবে না।
    আর যেটা Software এর জন্য ডেড হয় সেটা সারা বছর পার্স পাতি লাগেলেও ঠিক হবে না।
    সে ক্ষেত্রে যারা মুটা মুটি ভালো টেকনেশিয়ান আছে তারা  এভো মিটার ও পাওয়ার সাপ্লাই এর মাধ্যমে বুঝতে পারে যে এটি Hardware জনিত সমস্যা , নাকি সফটওয়্যার জনিত সমস্যা। যদি সফটওয়্যার জনিত সমস্যা হয়ে থাকে তবে মোবাইল টি flash করতে হয়।
    আর তখনি এই Firmware বা Flash File এর প্রয়োজন হয়।
    flash file by GSM Note
    Firmware

    Flash কি শুধু Mobile ডেড হলে করতে হয়?

    না। ফ্লাশ বিভিন্ন কারনে করা লাগতে পারে। একটি ফ্লাশ টুল এর মাধ্যমে অনেক ধরণের কাজ করা যায়। যেমনঃ মোবাইল ফর্মেট, লক আনলক, IMEI রিপেয়ার, FRP আনলক সহ আরো অনেক কাজ।
    যখন একটি মোবাইল অর্ধেক অন হয়ে আর অন হয় না । মানে লঘূ উঠে থাকে তখন মোবাইল ফর্মেট করতে হয় ( বিশেষ করে বাটন মোবাইল গুলো)। যদি ফরমেটে কাজ না হয় তখন মোবাইলটি ফ্লাশ করলে ও ঠিক হয়ে যায় ( যদি Hardware ত্রুটি না থাকে) । এই রকম আরো অনেক কাজে ব্যাবহার করা হয়ে থাকে।

    Flash File ব্যাবহারে কি কোন সতর্কতা অবলম্বন করতে হয়?

    হা অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। flash file মোবাইলে দেয়ার সময় খেয়াল রাখতে হবে ফাইল টি একি মোবাইল ও একি মডেলের কিনা। আবার একি মোবাইল ও মডেলের হলে ও একি  CPU নাম্বার ও file size এর কিনা।
    যদি এখানে কোন একটি না মিলে তাহলে মোবাইল টি সমস্যা করতে পারে।

    এতো ঝামেলা করে কি Firmware সংগ্রহ করা যায়?

    এটা কোন ঝামেলাই না। নিচের স্টেপ গুলো মেনে চললে ফাইল নামাতে আপনি ভুল করবেন না।
    • শুধু ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করার আগে এমন সাইট থেকে নামাতে হবে যে শকল সাইটে ফাইল সম্পর্কে বিস্তারিত দিয়ে থাকে। মনে রাখবেন তারাই কেবল ফাইল সম্পর্কে বিস্তারিত দিতে পারে যাদের firmware বা Flash File এবং মোবাইল সফটওয়্যার এর কাজ  সম্পর্কে সম্পর্কে পুরনাজ্ঞ গেয়ান রয়েছে।তাই এমন সাইট থেকে ফাইল নামাতে হবে যারা ফ্লাশ ফাইলটির মোবাইলের ছবি ও বিস্তারিত ইনফরমেশন দিয়ে থাকে।
    • Firmware Download করার আগে খেয়াল করবেন আপনি যে মোবাইলটির ফাইল নামাচ্ছেন সেটির ছবি আর ডাউনলোড করছেন যে সাইট থেকে সেই সাইটে দেয়া ছবি কি একি আছে কিনা । CPU নাম্বার ঠিক আছে কিনা। মিলিয়ে দেখে নিন।
    • যদি আপনি একটি অভিজ্ঞ হন তাহলে CPU নাম ও নাম্বার,  bin ফাইলে এর সাইজ ও অন্যান্য ইনফরমেশন গুলো লক্ষ করুন। এবং সবশেষে ডাউনলোড করুন।
    যদি কোন সমস্যা হয় ভালো সাইট থেকে ডাউনলোড করলে তাদের Helpline এ যোগাযোগ করলে অবস্যই আপনাকে সহযোগিতা করবে।

    কীভাবে ফ্লাশ করবেন?
    মোবাইল ফ্লাশ করার জন্য আপনাকে ফ্লাশ বক্স কিনতে হবে আবার ফ্লাশ বক্স ছাড়াও মোবাইল ফ্লাশ করা যায়। তবে আপনি যদি প্রফেশনাল ভাবে মোবাইল এর কাজ করতে চান তাহলে GSM Notes FT সফটওয়্যার টি ব্যবহার করুন। এই সফটওয়্যার টি দিয়ে ফ্লাশ বক্স ছাড়াই যেকোনো মোবাইল ফ্লাশ, লক আনলক, FRP আনলক সহ শকল প্রকার কাজ করতে পারবেন। এটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

    এই সফটওয়্যার টি দিয়ে খুব সহজে ২ মিনিটে FRP লক খুলতে পারবেন।  একটি ফ্লাশ বক্সের দাম প্রায় ৯,০০০ টাকা । এর চেয়ে বেশি দামি বক্সও আছে আবার এর চেয়ে কম দামি বক্স আছে। ৩ টা বক্স কিনলে কত টাকা হিশেব করুন? তাই আমি বলবো আপনি বক্স কেনার চেয়ে আমাদের GSM Notes FT ফ্লাশ টোল সফটওয়্যার টি ব্যাবহার করুন। কোন প্রকার বক্স ছাড়াই সকল কাজ করুন। অনেক টাকা বেচে যাবে।

    আর ভালো করে সফটওয়্যার (ফ্লাশিং) এর কাজ গুলো করতে গেলে অবশ্যই আপনাকে শিখতে হবে। তাই যদি আপনি অনলাইনে শিখতে চান তাহলে যোগাযোগ করুন নিচের নাম্বারে।

    IMO      01633033707
    Call       01585876953
    অথবা এখানে ক্লিক করে যোগাযোগ করুন।

    কীভাবে ফ্লাশ করবেন সেটা ভালো করে শিখতে হলে ধাপে ধাপে শিখতে হবে। আমাদের সাথে যোগাযোগ করুন আমরা ১০ থেকে ১৫ দিনের মধ্যে শিখিয়ে দেবো। এখানে লিখে শিখিয়ে দিলে মুখস্ত বিদ্যা হবে। আর এই মুখস্ত বিদ্যা দিয়ে কাজ করতে গেলে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তখন আমাকে দায়ী করবেন। তাই প্রফেশনাল কাজ করতে হলে আমাদের সাথে যোগাযোগ করুন উপরের নাম্বারে। আর হা যারা ফ্লাশিং এর কাজ জানেন না তাদের জন্য, বা যারা অপ্ল কাজ জানেন পুরোপুরি শিখতে চান তাদের জন্য।

    কাজ জানার পর ফ্লাশ করার জন্য ফ্লাশ ফাইল এর প্রয়োজন। তখন Flash করার জন্য নির্ভরযোগ্য এড্রেস থেকে Flash File ডাউনলোড করুন। 


    Firmware বা Flash File  GSM Note থেকে কত খানি নির্ভরযোগ্য ?

    GSM Note Flash File বা Firmware এর সবচেয়ে বেশি সুযোগ সিবিধা প্রদান করে থাকে।

    যেমন আপনি GSM Note এর সাথে অন্ন যেকোনো সাইটের সাথে মিলিয়ে দেখুন। দেখতে পাবেন এই সাইটে ফাইল সম্পর্কে যত খানি বিস্তারিত দিয়ে থাকে অন্যান্য সাইটে ফাইল সম্পর্কে এতো বিস্তারিত আছে কি?

    অবশ্যই নেই। তা ছাড়া এই সাইটের কাসমার সাপোর্ট খুবি ভাল। কথায় নয় , কাজে পরিচয়। আপনি কিছু ফাইল ব্যাবহার করেই দেখুন তকন বুঝতে পারবেন। যদি কখনো এখান হতে ফাইল নামানোর পর সমস্যা পরেন তবে GSM Note সর্ব উচ্চ ব্যাবস্থা গ্রহন করে থাকে।

    এই GSM Note সাইট থেকে কিভাবে ডাউনলোড করবেন

    এই সাইট থেকে কিবানে ডাউনলোড করতে হয় নিচের ভিডিও টি দেখলে বুঝতে পাড়বেন।



    ভিডিওটি দেখতে সমস্যা হোলে এখানে ক্লিক করে ইউটিউব চ্যানেল থেকে দেখেনিন।

    তার পরেও যা করবেন নিজ দাইত্তে করবেন।
    আমরা চাই এই সাইটি শকল টেকনেশিয়ানদের হাতের ছুঁয়ায় থাকুক।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad